Wednesday, January 26, 2011

একদিন একজন্ম

একদিন সারারাত বৃষ্টি ঝরে
অন্ধকারে।
আমি আর তুমি সারারাত জানালায়
চেয়ে দেখি
সারারাত একদিন
বৃষ্টির ঝরনে নামে
আদিম বৈভব,
একদিন অন্ধকার সারারাত।

চেয়ে থাকি জানালায় অনিমেষে
যেখানে মিলেছে উভয়ের দৃষ্টি।
আর একদিন সারারাত
আলো জ্বেলে অন্ধকারে
ক্রমশই
জানালায় একদিন সারারাত ।

আদিম তৃষ্ণা দাড়িয়ে
এক আদিমতর ক্ষুধা
দু’চোখে অঙ্কনে নিবিষ্ঠ
তুমি আর আমি-
চোখের দেখার ক্ষুধা –
একদিন সারারাত।

একদিন সারারাত
ছুই ছুই তবু অছোয়া অন্ধকারে
উপবিষ্ট তুমিও তুমিও
একদিন সারারাত জানালায়
তেমনি আমাকে দেখ।

একদা জীবন, জীবন একদা গত হবে,
আলো আলো অন্ধকারে
হাত ধরে মিশে মিশে তবু
একদিন সারারাত
আর একজন্ম সমস্ত জীবন
বৃষ্টির ঝরন দেখি।

সেই দিন সেই জন্মে তুমি
সেই দিন সেই জন্মে আমি
সমস্ত জীবন বৃষ্টি ঝরা দেখি।

ঝরে পড়া বৃষ্টি ফোটা আমরা
যদিও,
একজন্মে সারাটা জীবন
আমরা উভয়ে ঝরব
বৃষ্টির অঙ্গাত জলকণা হয়ে
দুজনের খুব কাছাকাছি দুইজনা।

একদিন সারারাত
একজন্মে সমস্ত জীবন
শুধু তুমি আর আমি।

১৯৯০/০২/১২

No comments:

Post a Comment